কিভাবে Blogger ব্লগারে ডোমেইন অ্যাড করব?

কিভাবে Blogger ব্লগারে ডোমেইন অ্যাড করব?

আজ আমরা দেখব কিভাবে গুগলের ব্লগার এ একটি ডোমেইন অ্যাড করতে পারি।

প্রথমে লিঙ্ক হোস্ট বিডির ইউজার প্যানেল এ লগিন করব। এর পর মেনু থেকে “Domains >My Domains –এ ক্লিক করব। এখানে একাধিক ডোমেইন থাকলে লিস্টে দেখতে পাব। ডোমেইন লিস্ট থেকে নির্দিষ্ট ডোমেইনটি ওপেন করব।

Blogger Domain add

ধাপ-১

এখানে বাম পাসের মেনু থেকে “Nameservers” –এ ক্লিক করব। এর পর যদি “Use custom nameservers (enter below)” এই অপশন সিলেক্ট করা থাকে তবে “Use default nameservers” সিলেক্ট করে “Change Nameservers” বাটনে ক্লিক করে সেভ করব।

ধাপ-২

এর পর বাম পাসের মেনু থেকে “DNS Management” –এ ক্লিক করব। এখানে গুগল থেকে পাওয়া রেকর্ড অ্যাড করতে হবে।

Note: DNS Management অপশন দেখছি না আমার ইউজার প্যানেলে। যেভাবে অ্যাড করবেন।

blogger domain add record

  • 216.239.32.21
  • 216.239.34.21
  • 216.239.36.21
  • 216.239.38.21

উপরে দেখানু ছবির মত  ৪টি “A” টাইপ রেকর্ড অ্যাড করব (সব সময় এই “A” রেকর্ড গুলি একি হবে)।

এর পর আমাদের “CNAME” টাইপের রেকর্ড অ্যাড করতে হবে (এই রেকর্ড গুলি প্রতিটি ডোমেইনের জন্য আলাদা হয়)।  “CNAME” টাইপ রেকর্ড গুলি আমরা ব্লগার থেকে পাব।

ধাপ-৩

blogger domain add option

ব্লগার এ লগিন করার পর বাম পাসের মেনু থেকে “Settings” –এ ক্লিক করব। এর পর “+Set up a third-party URL for your blog”  এখানে ক্লিক করব।

blogger domain add config

এখানে নির্দিষ্ট ডোমেইন দিয়ে “Save” বাটনে ক্লিক করলে “We have not been able to verify your authority to this domain.” এই মেসেজটি আসবে সেই সাথে আমাদের প্রয়োজনীয় “CNAME” টাইপের রেকর্ড গুলি দেখতে পাব। এই “CNAME” টাইপের রেকর্ড গুলি এখন লিঙ্ক হোস্ট বিডির ইউজার প্যানেলে “DNS Management” –এ অ্যাড করে দিব।

এবার পুনঃরাই এই পেজে এসে “Save” বাটনে ক্লিক করব।

এভাবেই খুব সহজেই ব্লগারে যে কোন ডোমেইন অ্যাড করতে পারবেন।

*আপনি যদি লিঙ্ক হোস্ট বিডির গ্রাহক হয়ে থাকেন তবে উক্ত সেবার জন্য হেল্প ডেস্কে যুগাযুগ করতে পারেন, আমাদের সাপোর্ট টিম সার্ভিসটি যুক্ত করে দিবে।

Leave a Reply